ডিজিটাল মার্কেটিং কি? ঐতিহ্যগত এবং ডিজিটাল বিপণনের মধ্যে পার্থক্য কি?

ডিজিটাল মার্কেটিং কি? ঐতিহ্যগত এবং ডিজিটাল বিপণনের মধ্যে পার্থক্য কি?

 

বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। একই সময়ে, এটি প্রথাগত ডিজিটাল মার্কেটিং এবং সেইসাথে বিপণন পদ্ধতি বৃদ্ধি করছে। আমরা অনেকেই হয়তো জানি মার্কেটিং কি? কিন্তু অনেকেই জানেন না Digital Marketing কি?

এ বিষয়ে একটু জানতে চাইলে গুগল সার্চ দিয়ে চেষ্টা করলে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিভিন্ন তথ্য পাবেন। সেই সঙ্গে জানবেন ভবিষ্যৎ সম্ভাবনা কী? এই বিষয়গুলি মাথায় রেখে, আমরা আজ সেগুলি নিয়ে আলোচনা করব “ডিজিটাল মার্কেটিং কী এবং প্রথাগত বিপণন এবং ডিজিটাল বিপণনের মধ্যে পার্থক্য।

ডিজিটাল মার্কেটিং কি:

মার্কেটিং হল সাধারণত কোন পণ্যের সাহায্যে বাজার তৈরি করা (নতুন বা পুরাতন) বলে। এবং এই ক্ষেত্রে প্রথম যে সমস্যাটি সামনে আসে তা হল সেই পণ্যের জন্য সঠিক গ্রাহক খুঁজে বের করা। তারা যেকোন কোম্পানি বা প্রতিষ্ঠানের জন্য এই গ্রাহককে খুঁজে পাওয়ার সবচেয়ে সহজ উপায় টেলিভিশন, রেডিও, সংবাদপত্র ইত্যাদি বেছে নেয় যাকে বলা হয় ঐতিহ্যবাহী মার্কেটিং। কিন্তু বর্তমানে এই মাধ্যম থেকে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হল ডিজিটাল মার্কেটিং নামে একটি ইন্টারনেট ভিত্তিক মার্কেটিং।

Digital Marketing

 

ডিজিটাল মার্কেটিং এবং সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মধ্যে পার্থক্য কি?

 

ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝ?

সহজ অর্থে ডিজিটাল প্রযুক্তি (ইন্টারনেট সার্ভিস) ব্যবহার করে যেকোনো পণ্য বা সেবা বাজারজাত করাকে ডিজিটাল মার্কেটিং বলে। বর্তমানে টেলিভিশন, রেডিও, সংবাদপত্রের চেয়ে বেশি ব্যবহৃত স্মার্টফোন এবং কম্পিউটার বা ল্যাপটপ মাধ্যম হয়ে উঠছে। আর এই দুটি জিনিসের অন্যতম প্রাণশক্তি হল ইন্টারনেট। চলুন জেনে নিই প্রথাগত মার্কেটিং এবং Digital Marketing এর মধ্যে পার্থক্য।

বিষয়:

 

  1.  সাধারণত টেলিভিশন, রেডিও, সংবাদপত্র, বিভিন্ন আকারের ব্যানার, ফেস্টুন, লিফলেট ইত্যাদি। ঐতিহ্যগত বিপণন হল পণ্যের প্রচার। অন্যদিকে, ফেসবুক, ইউটিউবের মতো পণ্যের ডিজিটাল বিজ্ঞাপন, বিভিন্ন সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল মার্কেটিং হল জনপ্রিয় ওয়েবসাইটের মাধ্যমে গ্রাহকের কাছে পণ্যের প্রচার।
  2.  বিপণনের খরচ অনেক বেশি এবং প্রত্যাশিত ফলাফল পাওয়া যায় না। অন্যদিকে, ডিজিটাল মার্কেটিং-এ, ফলাফল ব্যয়ের পরিমাণের চেয়ে অনেক বেশি।
  3. Traditional marketing মাধ্যমে বিজ্ঞাপনের ফলে, এমন কোন সম্পূর্ণ তথ্য পাওয়া যায় না। কিন্তু ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফর্মের ক্ষেত্রে এই সমস্ত ডেটা পাওয়া সম্ভব। আরও জানুন: ডিজিটাল মার্কেটিং এর ইতিহাস আলোচনা কর?
  4. Traditional marketing  মাধ্যমে লক্ষ্য গ্রাহকের কাছে বিজ্ঞাপন দেওয়া সম্ভব নয় কিন্তু ডিজিটাল বিপণনের মাধ্যমে লক্ষ্যযুক্ত গ্রাহকদের কাছে বিজ্ঞাপন দেওয়া সম্ভব।
  5. মাধ্যম অনেক কম হওয়ায় ঐতিহ্যবাহী মার্কেটিং দিন দিন তার কার্যকারিতা হারাচ্ছে। অন্যদিকে Digital Marketing এর মাধ্যম অনেক বেশি হওয়ায় এর কাজ দিন দিন বাড়ছে। ফলে গ্রহণযোগ্যতা বাড়ছে। .

What Digital Marketing Is – Importance – Different Media

প্রথাগত বিপণনের মাধ্যমে বর্তমানে প্রতিষ্ঠিত যেকোন কোম্পানি বা প্রতিষ্ঠান একজন বিলিয়নেয়ার হলে ডলার ব্যবসায় পরিণত হতে অনেক সময় লাগবে। অন্যদিকে ডিজিটাল মার্কেটিং (ই-কমার্স বিজনেস) এর মাধ্যমে এখন অনেক প্রতিষ্ঠান গড়ে উঠেছে বা প্রতিষ্ঠানটি বিলিয়ন ডলারের ব্যবসায় পরিণত হয়েছে। আরও জানুন: ডিজিটাল মার্কেটিং ব্যবসা শুরু করার আগে আপনার কী জানা দরকার?

সর্বোপরি, আপনি যদি নিজে একজন উদ্যোক্তা হতে চান, আপনি সহজেই একজন ডিজিটাল মার্কেটার হতে পারেন আপনি এখন (ই-কমার্স ব্যবসা) মাধ্যমে আপনার পণ্য বা পরিষেবা প্রচার করতে পারেন। যা আপনার ব্যবসা সম্প্রসারণে ব্যাপক ভূমিকা রাখবে। Digital Marketing

Leave a Reply